জাতীয় গ্রাহক হেল্পলাইন গ্রাহক সুরক্ষার বড় হাতিয়ার হয়ে উঠেছে। জোর দিয়ে বললেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেছেন, ভারত সরকার খাদ্যে ভেজালের অভিযোগের বিরুদ্ধে কঠোর এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করে। এদিন লোকসভায় এক প্রশ্নের উত্তরে যোশী বলেন, খাদ্যে ভেজালের অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই সরকার তদন্ত করে এবং খাদ্যদ্রব্য মানুষের ব্যবহারের জন্য উপযুক্ত না হলে ফৌজদারি ব্যবস্থাও গ্রহণ করে।
তিনি বলেন, বিভিন্ন খাদ্যদ্রব্যের পরীক্ষার জন্য এফএসএসএআই-এর ২৪২টি পরীক্ষাগার, সারা দেশে চারটি রেফারেল পরীক্ষাগার এবং ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষার পরীক্ষাগার রয়েছে। তিনি বলেন, সরকার খাদ্যে ভেজাল সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। অন্য একটি প্রশ্নের উত্তরে যোশী বলেন, জাতীয় গ্রাহক হেল্পলাইন গ্রাহক সুরক্ষার জন্য একটি বড় হাতিয়ার হয়ে উঠেছে।