ঐতিহ্যবাহী মোহন মৃত্যুর বিষয়কে কেন্দ্র করে মোহন রক্ষা কমিটির সাংবাদিক বৈঠক

ঐতিহ্যবাহী মোহন মৃত্যুর বিষয়কে কেন্দ্র করে মোহন রক্ষা কমিটির সাংবাদিক বৈঠক :-

পর এক মোহনের মৃত্যু ঘটছে। কখনো ভাইরাস ঘটিত কারনে কখনো রাস্তা পারাপারের সময়। আর সেই মোহন মৃত্যু ঘিরে জেলা জুড়ে উদ্বেগ বাড়ছে ক্রমশঃ। এমনটা অভিযোগ করে শুক্রবার কোচবিহার সাব ডিভিশনাল প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে প্রশাসনের কাছে সেই বার্তা দেওয়ার চেষ্টা করলো বানেশ্বর মোহন রক্ষা কমিটি। তাদের দাবী প্রশাসন যাতে এ বিষয়ে দ্রুততার সাথে পদক্ষেপ গ্রহণ করে।
মোহন রক্ষা কমিটির সম্পাদক রঞ্জন শীল জানান, গত সেপ্টেম্বর থেকে এখনো পর্যন্ত প্রায় ৭০ টি মোহনের মৃত্য হয়েছে। জল দূষণের কারনে কখনো রাস্তা পারাপার করতে গিয়ে। মোহনের মৃত্যু মিছিল বেড়েই চলেছে দিন দিন। প্রশাসন সে ব্যাপারে উদাসীন। প্রসাশনকে এ বিষয়ে বারংবার চিঠি করা হয়েছে তাদের সাথে মিটিংও করা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। তিনি বলেন, গত সপ্তাহে শিবদীঘিতে দুটো মোহনের মৃত্যু হয়েছে। তার পোস্ট মর্টেম রিপোর্ট আমাদের দেওয়া হয়নি। গত বছর নভেম্বর মাসেই তেরোটি মোহনের মৃত্যু হয়েছে। আমরা চাই মোহনের মৃত্যুর কারন নির্ধারিত করে দ্রুততার সাথে সমস্যার সমাধান করা হোক। এছাড়াও অভিজ্ঞ টারটেল বিশেষজ্ঞ নিয়ে এসে বিষয়টির পর্যালোচনা করা হোক।

এ বিষয়ে কোচবিহার ২ নং ব্লকের বিডিও টি জে ভুটিয়া জানান, বানেশ্বরের শিবদিঘির জল প্রতিমাসেই পরীক্ষা করা হয়ে থাকে। সেখানে জল যথেষ্ট পরিমাণে ভালো। এছাড়াও যতগুলো কচ্ছপের মৃত্যুর কথা বলা হচ্ছে তা একদমই ভুল। ইতিমধ্যেই আমরা সেখানে রাস্তায় গতি কমানোর জন্য পদক্ষেপ নিয়েছি। রাস্তাতে রোড স্ট্রিপ দেওয়া হয়েছে। আরও কিছু ব্যবস্থা নেওয়া হবে। প্রজেক্ট পথের আলো থেকে বেশ কিছু জায়গায় এরমধ্যেই আলোর ব্যবস্থা করা হবে। যাতে গাড়িগুলো কচ্ছপদের দেখতে পারে। মোহন এখানকার ঐতিহ্য। তাই তাদের রক্ষা করার জন্য যা যা করণীয়, সবই করা হচ্ছে। আরও কিছু কাজের প্ল্যান আছে, সেগুলো অনুমোদনের জন্য ওপরে পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই কাজ শুরু হবে বলে তিনি জানান।

Related News

কোচবিহারে পালিত হল জন্মাষ্টমী। বুধবার জন্মাষ্টমী উপলক্ষে বিশেষ র‍্যালির আয়োজন করলো বিশ্ব হিন্দু পরিষদের জন্মাষ্টমী…

বিস্তারিত

যাত্রী সুরক্ষা আঁটোসাটো করতে উদ্যোগী হল রেল পুলিশ। সম্প্রতি মাদুরাই ট্রেন অগ্নিকাণ্ড দুর্ঘটনা এবং বন্দে…

বিস্তারিত

প্রায় ২ কোটি টাকা আর্থিক গরমিল ও তছরূপের অভিযোগ উঠল রায়গঞ্জ সেন্ট্রাল কোওপারেটিভ ব্যাঙ্কের এক…

বিস্তারিত

অভিষেকের কটাক্ষ, একসময় যাঁরা বাংলায় দুর্গাপুজো হয় না বলে প্রশ্ন তুলত, তাঁরাই আজ বাংলায় পুজো…

বিশদ

CHANDRAYAAN 3 | ISRO | MOON MISSION | চাঁদে নামছে বিক্রম, যজ্ঞ শুরু কাশীতে

বিশদ
Scroll to Top